উইন্ডোজ মেশিন থেকে লিনাক্স প্রোগ্রামের অফলাইন ইনস্টলার তৈরী

উইন্ডোজ চালিত মেশিন থেকে নেট দিয়ে খুব সহজে একটি প্যাকেজের সব ডিপেনডেন্সী সহ ডাউনলোড করা যায়। এজন্য প্রথমে সিনাপ্টিক প্যাকেজ ম্যানেজার থেকে নির্দিষ্ট প্যাকেজকে ডাউনলোডের জন্য সিলেক্ট করুন। তারপর মেনু থেকে সিলেক্ট করুন Download Script Only। তারপর Apply Click করুন। যেখানে ফাইলটি Save করতে বলবে সেখানে সেভ করুন। এ ফাইলটিতেই কোন কোন ফাইল কোথা থেকে ডাউনলোড করতে হবে একটি লিনাক্স প্যাকেজ/প্রোগ্রামের জন্য তা দেয়া থাকে।

তবে আপনার লিনাক্স মেশিনের সিনাপ্টিক লিস্টে প্যাকেজটি নাও থাকতে পারে। তাই আপনার প্যাকেজটি পাবার জন্য লিনাক্স মেশিনকে নেটে কানেক্ট করে কমান্ড দিনঃ apt-get update। তাহলে সব ধরনের প্যাকেজের লিস্ট আপডেট হয়ে যাবে। ফলে আপনি যেকোন প্যাকেজের স্ক্রিপ্ট এখন খুব সহজেই পেয়ে যাবেন লিনাক্স মেশিন থেকে যা পরবর্তীতে ডাউনলোড করতে পারবেন উইন্ডোজ মেশিনে নিয়ে। যদি আরও বেশি প্যাকেজ লিস্ট পেতে চান তাহলে /etc/apt/sources.list ফাইলে ডেবিয়ান সিড এর রিপো যোগ করে নিন।

সিড রিপোর জন্য /etc/apt/sources.list ফাইলে যোগ করুন নিচের লাইনটি-

deb http://http.us.debian.org/debian sid main contrib

এবং apt-get update কমান্ড চালান। তারপর প্যাকেজ স্ক্রিপ্ট তৈরী করুন।

ফাইলটির এন্ট্রিগুলি হবে নিচের মতঃ

wget -c cdrom:[Debian GNU/Linux testing _Lenny_ – Official RC i386 DVD Binary-1 20081104-07:33]/pool/main/q/qt4-x11/libqt4-test_4.4.3-1_i386.deb

wget -c cdrom:[Debian GNU/Linux testing _Lenny_ – Official RC i386 DVD Binary-1 20081104-07:33]/pool/main/q/qt4-x11/libqt4-core_4.4.3-1_i386.deb

wget -c ftp://ftp.mepis.com/mepis/pool/main/s/s … 1_i386.deb

উপরে skype ইনস্টলের জন্য আমার মেপিস লিনাক্সে যে যে ফাইল ইনস্টল করতে হবে তার লিস্ট। এখানে লক্ষ্য করে দেখুন- যে ফাইলের সামনে wget -c cdrom লেখা আছে সেটি আমার ডেবিয়ান ডিভিডি থেকেই ইনস্টল হবে সুতরাং এগুলিকে ডাউনলোডের দরকার নেই। তবে ইচ্ছা হলে করতে পারেন। আর যে ফাইলের সামনে wget -c ftp:// দিয়ে শুরু হয়েছে সেটি ডাউনলোড করে নিন। সব ফাইলগুলিকে একটি ফোল্ডারে ডাউনলোড করুন। এজন্য উইন্ডোজের ভাল কোন ডাউনলোড ম্যানেজার যেমন freedownloadmanager ব্যবহার করতে পারেন।

সাধারনত এ লিস্টে ডিপেনডেন্সী সহ প্যাকেজ লিস্ট অনেক লম্বা হয়ে থাকে। তাই ডাউনলোড ম্যানেজার আপনার কাজকে অনেকখানি সহজ করে দিবে নিঃসন্দেহে।

তাহলে আসুন দেখি কিভাবে fdm দিয়ে উক্ত প্যাকেজটি উইন্ডোজে কিভাবে ডাউনলোড করতে পারি। উইন্ডোজ মেশিনে এফডিএম ইনস্টল করে চালু করুন যেখানে নেট আছে। ডেস্কটপের উপর একটি আইকন দেখতে পাবেন তীরচিহ্নের মত। এখানে রাইট মাউস ক্লিক করে Clipboard monitoring অপশন এ ক্লিক করে এনাবল করুন। তাহলে কোন ফাইলের লিংক কপি করলেই স্বয়ংক্রিয়ভাবে fdm তা নিজেই ডাউনলোড করবে কিনা তা আপনাকে জানাবে।

ছবি

এখন আপনার প্যাকেজ স্ক্রিপ্ট ফাইলটিকে wordpad প্রোগ্রাম দিয়ে ওপেন করুন তাহলে ভালভাবে দেখতে পারবেন। Notepad এ অনেক সময় লম্বা লাইনগুলি ঠিকমত দেখাতে পারেনা। এবার যে লাইনের সামনে wget -c ftp:// লেখা দিয়ে শুরু হয়েছে সে লাইনে কার্সর নিয়ে ftp লেখা থেকে শুরু করে লাইনের শেষ লেখা .deb পর্যন্ত কপি করুন তাহলে নিচের মত fdm এর ডায়ালগ বক্স ওপেন হবে।
ছবি

নিচের লেখা অংশের মত কপি করুনঃ

ftp://ftp.mepis.com/mepis/pool/main/s/skype/skype_2.0.0.72-1_i386.deb

OK করুন। এভাবে ফাইলের প্রতিটি প্যাকেজকে fdm দিয়ে ডাউনলোড করে নিন।

ছবি

সব ফাইল ডাউনলোড শেষ হলে fdm এর স্ক্রিনে উক্ত ফাইল সমূহের যে কোন একটির উপর রাইট মাউস ক্লিক করে Open folder এ ক্লিক করুন। তারপর উক্ত ফোল্ডার থেকে ফাইলগুলি কপি করে আপনার কাংখিত ফোল্ডারে নিয়ে প্যাকেজ তৈরী করুন এবং যাদের নেট কানেকশন নেই তাদেরকে প্যাকেজটি দিয়ে দিন ইনস্টলের জন্য।

অফলাইনে ইনস্টলের জন্যঃ

অফলাইন মেশিনের /var/cache/apt/archives ফোল্ডারে উক্ত ফাইলগুলি কপি করে দিন। তারপর apt-get install packagename লিখে এন্টার দিন। তাহলে সিডি-রমে যে ফাইল/ডিপেনডেন্সি প্যাকেজগুলি আছে তা স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করে নিবে আর যেগুলি নেট থেকে ডাউনলোড করতে হবে তা /var/cache/apt/archives ফোল্ডার থেকে ইনস্টল করে নেবে। ডাউনলোডের জন্য ইন্টারনেট কানেকশন চাইবে না। কারন প্যাকেজসমূহ apt-get কমান্ড ডাউনলোড করে এ ফোল্ডারেই রাখে। তাই উক্ত প্যাকেজ/ডিপেনডেন্সী ফাইল আগে থেকেই কপি করা থাকলে সে আর এগুলি ডাউনলোড করবে না এবং আপনার প্যাকেজও সঠিকভাবে ইনস্টল হয়ে যাবে।

তবে যাদের মেশিনে সিনাপ্টিক আপডেট/ আপনার ইনস্টল সিডি নেই তাদের জন্য সিডি/ডিভিডি থেকেও সব ফাইলগুলি একসাথে কপি করে দিন উক্ত সিডি/ডিভিডি থেকে। যেমন আমার ডেবিয়ান ডিভিডিতে /pool/main/q/qt4-x11/libqt4-test_4.4.3-1_i386.deb এ পাথে libqt4-test_4.4.3-1_i386.deb ফাইলটি আছে। তারপর অফলাইন মেশিনে সবগুলি কপি করার পর ঐ ফোল্ডারে ঢুকে শেল থেকে কমান্ড দিনঃ dpkg -i *.deb বা আশাবাদী ভাইয়ের দেখানো পদ্ধতি অনুযায়ী একটি shell কমান্ডের ফাইল তৈরী করে দিতে পারেন যা ডাবল ক্লিক করলেই ইনস্টল করা যায়।

তারপরও যদি কোন ডিপেনডেন্সী সমস্যা হয় /এরর দেখায় তবে নিচের কমান্ডটি দিন এবং স্ক্রিন নির্দেশ অনুযায়ী কাজ করুন-

aptitude -f install

তাহলে যে প্যাকেজটি সমস্যা করছে সেটি আন-ইনস্টল করে ফ্রেশ করে নিতে পারবেন আপনার লিনাক্সকে।

আশা করি উপরের পদ্ধতিটি অনেকেরই কাজে লাগবে।

লিখেছেনঃ জাহিদ সুমন
সূত্রঃ এখানে

Advertisements
Comments
3 Responses to “উইন্ডোজ মেশিন থেকে লিনাক্স প্রোগ্রামের অফলাইন ইনস্টলার তৈরী”
  1. ধন্যবাদ। অসংখ্য ধন্যবাদ

  2. জামাল৯১৯ বলেছেন:

    আমারও একটা টিউটরিয়াল আছে 🙂 🙂 🙂 … http://bit.ly/8CK1lH

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: