উবুন্টুতে wallpaper clock screenlets ব্যবহার করা

ডেক্সটপ ওয়াল পেপারে সাধারণ একটি স্থির ছবি ব্যবহার করা হয়। কোন কোন এনিমেটেড ছবিও ব্যবহার করা যায় কখনো কখনো। উবুন্টুতে Screenlets নামের ছোট একটি প্রোগ্রাম ব্যবহার করে ওয়াল পেপারে সময় ও তারিখ দেখার সুবিধা যুক্ত করে নেয়া যায়। এবং এটি নির্দিষ্ট সময় পরপর সংয়ক্রিয়ভাবে পরিবর্তীত হয়।
ইনস্টল করার পদ্ধতিটি নিচে বর্ণনা করা হচ্ছে ।

প্রথমেই Screenlets প্রোগ্রামটি ইনস্টল করতে হবে । এজন্য টারমিনাল(Applications >> Accessories >> Terminal) ওপেন করে সেখানে নিচের কমান্ডটি ব্যবহার করুন । কিছুক্ষন অপেক্ষা করলে সফটওয়্যারটি ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে যাবে ।

sudo apt-get install screenlets

এবার www.vladstudio.com/wallpaperclock/ সাইট থেকে পছন্দের ওয়াল পেপারটি আপনার কম্পিউটারে ডাউনলোড করে নিন । ডাউনলোড করা ফাইলগুলির এক্সটেনশশন হবে .wxz । এছাড়া ওয়ালপেপার ক্লক সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন www.vladstudio.com ওয়েব সাইটে।

ওয়াল পেপারগুলি ইনস্টল করার জন্য স্ক্রীনলেট ম্যানেজার চালু করুন Application >> Accessories >> Screenlets থেকে। তবে আপনি যদি উবুন্টু ৮.০৪ ব্যবহার করেন তবে Screenlets manager টি ওপেন করতে হবে System >> Preferences >> Screenlets থেকে।

স্ক্রীনলেট ম্যানেজারটি ওপেন হলে সেখান থেকে Wallpaper Clock Screenlet চালু করতে হবে । তবে উবুন্টু ৮.০৪ এ এই স্ক্রীনলেটটি ইনস্টল করা থাকে না। ব্যবাহর করতে হলে Download Wallpaper Screenlet ঠিকানা থেকে ডাউনলোড করে ইনস্টল করতে হবে । তবে এই হার্ডি হ্যারণের(.০৪) পরে উবুন্টর সবগুলি ভার্সনে এটি ইনস্টল করাই থাকে ।

Screenlets manager থেকে Wallpaper Clock স্ক্রীনলেটটি সিলেক্ট করে Launch/Add বাটনটি চাপলে স্ক্রীনলেটটি চালু হবে এবং ডেক্সটপে নিচের মত একটি আইকন দেখা যাবে।



আইকনটিতে মাউসের ডান বাটন ক্লিক করুন এবং মেনু থেকে Install Wallpaper Clock নির্বাচনের মাধ্যমে নতুন নতুন ওয়াল পেপার ইনস্টল করা যাবে। এবং ওয়াল পেপার পরিবর্তন করতে চাইলে মেনু থেকে Change Wallpaper Clock নির্বাচন কতে হবে।

লেখাটি পূর্বে আমার ব্লগে প্রকাশিত।

কিছু ওয়াল পেপারের নমুনা নিচে দেয়া হল :

Advertisements
Comments
One Response to “উবুন্টুতে wallpaper clock screenlets ব্যবহার করা”
  1. অভ্রনীল বলেছেন:

    জোস জিনিস! বিশেষ করে ভ্লাদস্টুডিও’র এড্রেসটা কাজের একটা জিনিস…

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: