Workrave: আপনার পিঠব্যথা দূর করবে

কম্পিউটারের সামনে বসে বসে কাজ করতে কখন যে ঘন্টা পার হয়ে যায়, খেয়ালই থাকে না। ফলে নাওয়া খাওয়ার কথা ভুলে তো যাই, সাথে অনেকক্ষণ এক নাগাড়ে একইরকমভাবে বসে থাকতে থাকতে পিঠের মাংসপেশীতে টান ধরে যায়। হাতের মাংসপেশী, চোখ, মাথা, ঘাড় ধীরে ধীরে ব্যাথাক্রান্ত হয়ে পড়ে। এরকম অসুস্থ হয়ে যাওয়ার জন্য দায়ী কিন্তু আমরা নিজেরাই। তবে আবার নিজেকে সম্পূর্ণ দোষ দেয়াও যায় না। কারণ কাজ তো করতে হবে। আর কোন কোন কাজ যে অখন্ড মনোযোগ দাবী করে, তাকে উপেক্ষা করাও সব সময় সম্ভব হয়ে ওঠে না। এর চাইতে যদি এমন কেউ থাকতো, যে কিছুক্ষণ পর পর খাওয়ার কথা, ঘুমানোর কথা, একটু বিশ্রাম নেয়ার কথা মনে করিয়ে দেবে তাহলে খুব ভাল হতো, তাই না?

ঠিক এরকম একজন উপকারী সহকারী উবুন্টু লিনাক্সে খুব সহজে পেতে পারি। এর নাম Workrave, ইনস্টল করলে এই ছোট্ট এপ্লিকেশনটি ঘড়ি ধরে সময়মতো আপনাকে সতর্ক করবে। অনেকক্ষণ ধরে কম্পিউটারের সামনে একনাগাড়ে বসে থাকতে, বা তাকিয়ে থাকতে দেবে না। আপনার ঘাড়, পিঠ ব্যথা এবং চোখের সমস্যার দিকে সবসময় সজাগ নজর রাখবে।

wr1

লিনাক্স এবং উইন্ডোজ দুইরকম অপারেটিং সিস্টেমেই এটা চলে।

ফিচারঃ

  • এতে একটা Micro break এর ব্যবস্থাও আছে। ১৫-৩০ সেকেন্ডের একটি ছোট্ট বিশ্রাম নিলে চোখের উপর চাপ কমে যায়। মনিটরের ক্ষতিকর রশ্মি আপনার চোখের কোন ক্ষতি করতে পারে না। একটি পপআপ মেসেজ দিয়ে আপনাকে মাইক্রো ব্রেক নিতে বাধ্য করা হবে। হ্যাঁ, বাধ্য করাই হবে, কারণ এই পপআপটিকে আপনি মাউস দিয়ে ধরতে পারবেন না।
  • wr2

  • ইনস্টল করার পর প্রতিদিনে আপনার কম্পিউটার ব্যবহারের অভ্যাস এতে লিখিত হয়ে যাবে। আপনি পরবর্তীতে জেনে নিতে পারবেন যে আপনি কোনদিন, কতক্ষণ কম্পিউটার ব্যবহার করেছেন।
  • wr3

  • সবচেয়ে মজার ও কাজের ফিচার হল এটা। ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা কম্পিউটার ব্যবহার করার পর একটি নতুন উইন্ডো খুলে গিয়ে Workrave আপনাকে ব্যয়াম করতে বলবে। কি কি ব্যায়াম করতে হবে, কিভাবে করতে হবে, তা বিস্তারিতভাবে ছবিসহ দেখানো হবে। আপনি ভুল করে ব্যয়াম না করার কোন অজুহাতই দাড় করাতে পারবেন না।

wr4

উবুন্টুতে এই প্রয়োজনীয় উপকারী সফটওয়ারটি পেতে শুধু নিচের কমান্ডটি টার্মিনালে লিখে এন্টার দিয়ে দিন। পাসওয়ার্ড দিয়ে বসে থাকুন। খুব অল্প সময়ের মধ্যেই ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে যাবে।

sudo apt-get install workrave

সফটওয়ারটি খুঁজে পেতে হবে না। Application> Universal Access> Workrave ঠিকানায় এটা চুপচাপ আপনার ক্লিকের জন্য অপেক্ষা করছে।
wr5

উবুন্টু ছাড়া অন্য লিনাক্স এবং উইন্ডোজে Workrave ইনস্টলার পেতে ভিজিট করুন http://www.workrave.org/download/

আশা করি এবার থেকে আর আপনাকে পেইন কিলারের জন্য কোন ওষুধ কিনতে হবে না। বেচে যাওয়া টাকা দিয়ে আইসক্রিম খাওয়াতে হবে কিন্তু।

আমার ‘বাংলা হ্যাকস‘ ব্লগে পূর্বে প্রকাশিত।

Advertisements
Comments
5 Responses to “Workrave: আপনার পিঠব্যথা দূর করবে”
  1. Tareq বলেছেন:

    হা হা হা, দারুণ জিনিস তো। টেরাই মারতে হইবেক 😀

  2. শামীম বলেছেন:

    এইটা আমার দরকার ছিল। পাঁচ মুঠ ধইন্যাপাতা দিলাম।

  3. দারুন কাজে লাগবে! ধন্যবাদ।

    রকিবুল হাসান

  4. Mahmud faisal বলেছেন:

    আরি, দারুণ মজা পেলাম!
    এই ব্লগটাও অনেক ভালো লাগলো… 🙂

  5. জিহাদ বলেছেন:

    মজার জিনিস। ডাউনলোড দিলাম। থ্যাংকস

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: