আমি যে কারণে উবি ব্যবহার করতে অনুৎসাহিত করি…

নতুন উবুন্টু ব্যবহারকারীদের মধ্যে উবুন্টু ইন্সটলের জন্য উবি খুবই জনপ্রিয়। উবি হচ্ছে উবুন্টুর একটি ইন্সটলার, যেটার মূল কাজ হচ্ছে উইন্ডোজের ভেতরে থেকেই উবুন্টু ইন্সটল করে ফেলা। নতুন একটা অপারেটিং সিস্টেম ইন্সটল করতে যা যা করতে হয় সেগুলোর কিছুই করতে হয়না অর্থাৎ বায়োসে গিয়ে বুট প্রায়োরিটি সিলেক্ট করার দরকার নেই, হার্ডডিস্ক পার্টিশন করার ও দরকার নেই। কেবল উইন্ডোজের যেকোনো সফটওয়ারের মত করে উবুন্টুকে ইন্সটল করা যায়, ঠিক যেভাবে ভিএলসি বা উইনএ্যাম্প ইন্সটল করা হয়। আরো মজার ব্যাপার হচ্ছে যে এভাবে ইন্সটল করা উবুন্টু অন্যান্য সফটওয়ারের মত উইন্ডোজের এ্যাড/রিমুভ সফটওয়ার থেকে পুরোপুরি আনইন্সটলও করা যায়। নতুন ব্যবহারকারিদের জন্য তাই উবি দিয়ে উবুন্টু ইন্সটল করাটা খুব একটা সহজ ব্যাপার। এতে সময়ও বাঁচে আবার পার্টিশন করার কাজ করতে হয়না। ফলে উবুন্টু ইন্সটলের জন্য অনেকেই এখন উবি ব্যবহার করছে।

wubi

উবির আগমনে উবুন্টু ইন্সটলেশন অনেকটাই পানিভাত হয়ে গেছে। কিন্তু আমি লোকজনকে উবি ব্যবহার করতে চরমভাবে অনুৎসাহিত করি। সাময়িকভাবে উবুন্টু চেখে দেখার জন্য উবি ঠিক আছে কিন্তু দৈনন্দিন কাজের জন্য উবুন্টু প্রচুর ব্যবহার করলে উবি দিয়ে ইন্সটল না করে একেবারে ফ্রেশ ইন্সটল করা উচিৎ, কারণ ব্যবহারে সহজ এই জিনিসটার বেশ কিছু সমস্যাও আছে। প্রশ্ন আসতে পারে যে ফ্রেশ ইন্সটল করি বা উবি দিয়েই করি- দু’ক্ষেত্রেই তো উবুন্টু ইন্সটল হচ্ছে, আমারতো উবুন্টু ইন্সটল হওয়া দিয়েই কথা, তাইনা! আসলে ব্যপারটা সেরকম না- দু’ক্ষেত্রে ইন্সটল হলেও ইন্সটল হবার পদ্ধতি ভিন্ন রকমের। আর এই ভিন্নতার জন্য অনেক সমস্যার তৈরি হয়। আসুন তাহলে দেখে নিই উবি দিয়ে ইন্সটল করলে কি কি সমস্যা হতে পারে।

  • আলাদা পার্টিশনে ফ্রেশ ইন্সটল করা উবুন্টুর চেয়ে উবি দিয়ে ইন্সটল করা উবুন্টুর পারফর্ম্যান্স কিছুটা ধীর গতির হয়।
  • ফাইল সিস্টেমে সমস্যা হয়। কারন উইন্ডোজের এনটিএফএসের মধ্যে লিনাক্সের ইএক্সটি৪ নেস্টেড অবস্থায় থাকে, তাই ইএক্সটি৪ তার সব কাজের জন্য এনটিএফএসের উপর নির্ভর করে। তাই এনটিএফএসের যেকোন সমস্যায় (যেমন হার্ড রিবুট) ইএক্সটি৪ও রেহাই পায়না। কিন্তু একটা ফ্রেশ ইন্সটলেশনে উবুন্টুর ইএক্সটি৪ উইন্ডোজের এনটিএফএসের চেয়ে অনেক বেশি রিলায়েবল।
  • বেশিরভাগ ক্ষেত্রেই উবি দিয়ে ইন্সটল করা উবুন্টুতে, উবুন্টুর পাওয়ার মেনুর দু’টা গুরুত্বপুর্ণ ফাংশনঃ হাইবারনেশন আর সাসপেন্ড কাজ করেনা।
  • উবি দিয়ে ইন্সটল করার পর উবুন্টু পুরোপুরি উইন্ডোজের উপর নির্ভরশীল হয়ে পড়ে, তাই যদি উইন্ডোজ ক্র্যাশ করে বা উইন্ডোজ ফরম্যাট করে নতুন উইন্ডোজ সেটাপ করা হয় তাহলে সাথে সাথে উবুন্টুও (এবং তাতে সেভ করা সব ফাইলসহ) পুরোপুরি ডিলিট হয়ে যাবে। আলাদা ইন্সটলেশানে যেটা কখনোই হয়না। সত্যিকারে ডুয়েল বুটিং এর ক্ষেত্রে একটা ওএস’র কারণে অপর ওএস কখনোই প্রভাবিত হবেনা।
  • তাছাড়া সাক্সেসফুলি উইন্ডোজ শাট ডাউন করার উপর নির্ভর করে যে পরবর্তী বুটের সময় উইন্ডোজ বুট ম্যানেজারের বুট-মেনু আসবে কি আসবেনা। যদি ঠিকমত উইন্ডোজ শাটডাউন করা না হয় তবে পরবর্তিতে উইন্ডোজ বুট ম্যনেজার না এসে সরাসরি উইন্ডোজ চালু হবে। ফলে ব্যবহারকারি উবুন্টুতে পিসি বুট করতে পারবেননা। অর্থাৎ এক্ষেত্রে পিসি আদর্শ ডুয়েল বুট করছেনা।
  • উবি সাধারণত উবুন্টুর ইন্সটলেশানের সব ফাইল রাখে c:\ubuntu\disks ডিরেক্টরিতে। উইন্ডোজে সিস্টেম ফাইলগুলোকে সেভাবে পাসওয়ার্ড প্রোটেক্টেড করা হয়না ফলে ভুলের বশে বা ভাইরাসের কবলে পড়ে কিংবা অন্য কোনভাবে যেকোন ফাইল সহজেই মুছে যেতে পারে। এখন উবি’র এই ডিরেক্টরির যেকোন ফাইল ভুল করে বা ইচ্ছাকৃতভাবে মুছে ফেললে অথবা ভাইরাস আক্রান্ত হলে উইন্ডোজের অন্যান্য এপ্লিকেশনের মত উবুন্টুও করাপ্টেড হবে/মুছে যাবে। কিন্তু উবিবিহীন নরমাল উবুন্টু ইন্সটলেশানে রুট এ্যাক্সেস ছাড়া সিস্টেম ফাইলে কেউ হাত দিতে পারেনা, ফলে সাধারণ ইউজারের ক্ষেত্রে যত্রতত্র ফাইল ডিলিট করে সিস্টেম করাপ্ট করা অসম্ভব কাজ। আর ভাইরাসের কোন উৎপাতে উবুন্টুতে স্বয়ংক্রিভাবে ফাইল ডিলিট হবার কথা তো কল্পনাই করা যায়না। ফলে উবিতে যে সমস্যা হচ্ছে সেগুলো ফ্রেশ ইন্সটলেশানে হচ্ছেনা।
  • যেহেতু উবি দিয়ে ইন্সটল্ড উবুন্টু উইন্ডোজের উপর সব দিক থেকে নির্ভরশীল, তাই দেখা যায় যে উইন্ডোজের ডিস্ক-ফ্র্যাগমেন্টেশানের প্রভাব উবুন্টুর উপরও পড়ে। উইন্ডোজে ফ্র্যাগমেন্ট বেশি হয়ে গেলে উবুন্টুর পারফর্ম্যান্সও অনেক ধীরগতির হয়ে পরে, যা কিনা আলাদা উবুন্টু ইন্সটলেশনে কখনোই হওয়া সম্ভব নয়।

আপাত দৃষ্টিতে উবি দিয়ে উবুন্টু ইন্সটল করা সহজ মনে হলেও পরবর্তীতে এই সহজ জিনিসটাই বেশ ঝামেলার সৃষ্টি করে। তাছাড়া স্ট্যান্ডএলোন উবুন্টু সেটাপ (উবিবিহীন) কোন কঠিন কাজও না যে এটাকে ভয় পেয়ে এড়িয়ে যেতে হবে। আর সবচেয়ে বড় কথা হচ্ছে একটা লিনাক্স ডিস্ট্র প্রথমবারের মত ইন্সটল করার যে টানটান উত্তেজনা, উবি দিয়ে উবুন্টু ইন্সটল করা হলে সেটাকে ভয়াবহভাবে মিস করা হয়!

[আমার নিজের ব্লগেও প্রকাশিত]

Advertisements
Comments
7 Responses to “আমি যে কারণে উবি ব্যবহার করতে অনুৎসাহিত করি…”
  1. Arafat Rahman বলেছেন:

    হুম… জটিল অবস্থা…

  2. জাহিদ৬৫ বলেছেন:

    খুব ভাল কথা লিখেছেন। উবুন্তু ৮.১০ উবি দিয়ে ইন্সটল করেছিলাম। তারপর শাটডাউন ঠিক মত না হওয়ায় ঐটা নষ্ট হয়ে গিয়েছিল। তারপর থেকে আলাদা পার্টিসনে আছি। ধন্যবাদ।

  3. Sajib বলেছেন:

    কিন্তু আলাদা পার্টিশনে উবুন্টু ইন্সটল করা বেশ ঝামেলার। কেননা উবুন্টুর জন্য আলাদা পার্টিশন করতে গেলে ফাইল পার্টিশনের ঝামেলায় যেতে হয় যার জন্য প্রয়োজন আলাদা জ্ঞান, যেটা বোধকরি আমার মতো অনেকেরই নেই। আমার বিশ্বাস, উবি না থাকলে আমার মতো অনেকেই উবুন্টু ব্যবহার করতো না।

    • অভ্রনীল বলেছেন:

      উবি দিয়ে ইন্সটলেশান খুব সোজা এটা মানি, উবু না থাকলে উবুন্টু এত দ্রুত জনপ্রিয় হতোনা সেটাও মানি, কিন্তু ইন-দ্যা-লং-রান এ গিয়ে যে বহু সমস্যা করে, সেই সমস্যাগুলোই এখানে তুলে ধরতে চেয়েছি। আর এই সমস্যাগুলো দেখা দিলে নতুন ব্যবহারকারিরা ভেবে বসে সমস্যাগুলো উবুন্টুর কারণে হচ্ছে, আসলে ঘটনা তো সেটা না। উইন্ডোজের ছত্রছায়ায় উবুন্টু ইন্সটল করাতেই উইন্ডোজের সমস্যার জন্য উবুন্টুও সাফার করছে। তাই আসল উবুন্টুর স্বাদ নিতে ফ্রেশ ইন্সটলের কোন বিকল্প নেই।

      আর পার্টিশনের কথা বলছেন? পার্টিশন করা তো একেবারেই সোজা কোন আলাদা জ্ঞান লাগেনা। তাছাড়া আপনি যদি পিসিতে কেবল উবুন্টুই রাখতে চান (যেমন আমারটাতে) তাহলে তো চোখ বন্ধ করে উবুন্টু ইন্সটল করতে পারবেন! উইন্ডোজে যেভাবে পার্টিশন করা হয় উবুন্টুতে পার্টিশন করা তার মত বা তার চেয়ে অনেক সহজ। শুধু সিডি থেকে বুট করুন তারপর আপনি নিজেই বুঝবেন কি করতে হবে… শুধু মাউসে ক্লিক করা জানতে হবে 🙂

Trackbacks
Check out what others are saying...
  1. […] আমাদের প্রযুক্তি ২। উবুন্টুর মুশকিল আসান Tags: ইএ্ক্সটি৪, উবি, এনটিএফএস, ডুয়েল […]

  2. […] This post was mentioned on Twitter by ubuntubd. ubuntubd said: আমি যে কারণে উবি ব্যবহার করতে অনুৎসাহিত করি… http://bit.ly/ckIYXw […]



মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: