উবুন্টুর জন্য আইডিএম এর বিকল্প এক ডাউনলোডার…

আমরা অনেক সময় উবুন্টুকে দোষ দিয়ে থাকি যে উবুন্টু এতো বাজে!!! স্বাভাবিক এক ডাউনলোডার নেই কি আর করবে। আমরা যারা উইন্ডোজ ব্যাবহার করি তারা আইডিএম ব্যাবহার করি তাই আর কোন ডাউনলোডার ব্যাবহার করতে চাই না। আসলেই আইডিএম একটা ভালো ডাউনলোডার। কিন্তু আমরা চাইলে আইডিএম ছাড়াও অন্য ডাউনলোডারের দিকে নজর দিলে ঠিকই ভালো ডাউনলোডার পাব। আজকে আমি উবুন্টু ব্যাবহারকারীদের একটা হতাশা থেকে দূর করার জন্য এই পোষ্ট অনেকদিন পর লিখতে বসলাম। আমরা idm এর পরিবর্তে jdownloader ব্যাবহার করতে পারি। নীচে এর এক্টা স্ক্রীণশট দেয়া হল।

আসলে এটা java দিয়ে করা তাই এইটা লোড হতে অন্য ডাউনলোডারের থেকে ২০% সময় বেশি নেয়। কিন্তু কাজের ক্ষেত্রে এটি একেবারে idm এর মত কাজ করে। উবুন্টু ব্যাবহারকারীরা নেট ব্যাবহারের জন্য অবশ্যই ফায়ারফক্স ব্যাবহার করেন নিশ্চযই। তাহলে প্রথমেই আপনারা ফায়ারফক্সে flashgot নামক addonns টি ইন্সটল করে নিন।

এখন আপনারা applications/ubuntu software centre এ গিয়ে java runtime 6 environment সফটওয়্যারটি ইন্সটল করে নিন। আর যারা ubuntu restricted extras ইন্সটল দিয়েছেন তাদের আর এটি নতুন করে ইন্সটল দেয়া লাগবে না। কারণ এটি ubuntu restricted extras এর সাথে ইন্সটল হয়ে যায়। এটি না হলে কিন্তু jdownloader রান করবে না কারণ এটি java দিয়ে বানানো। এটি ইন্সটল হয়ে গেলে আপনারা এখন jdownloader ইন্সটলের জন্য প্রস্তুত।

এখন কাজ হল আমরা কিভাবে jdownloader ইন্সটল দিব??  আমরা jdownloader রিপসিটরির মাধ্যমে ইন্সটল দিতে পারি। কিভাবে করবেন তার জন্য লীচের পদ্ধতি অনুসরণ করুন।
প্রথমেই আপনি system/administration/software sources/other software এ যান। ঐখানে add দিন এবং লিখুন deb http://sudo add-apt-repository ppa:jd-team/jdownloader এবং add source এ ক্লিক করে reload করুন। এটা শুধু karmic & lucid ব্যাবহারকারীদের জন্য।

এখন আপনাদের রিপসিটরি add করা হয়ে গেল। এখন ইন্সটলের জন্য টারমিনালে গিয়ে নীচের কমান্ড দিন।
sudo apt-get update && sudo apt-get install jdownloader
ব্যাস কাজ শেষ। এখন ডাউনলোড এবং ইন্সটল হওয়ার পর আপনি একে applications/internet থেকে অপেন করে দেখতে পারেন। আর ডাউনলোড করে দেখুন্ কেমন লাগে???

আশা করি সবার কাজে লাগবে…ঃ-)

এই পোষ্ট এর আগে আমার ব্লগে প্রকাশিত হয়েছিল…

Advertisements
Comments
9 Responses to “উবুন্টুর জন্য আইডিএম এর বিকল্প এক ডাউনলোডার…”
  1. Nirjhor বলেছেন:

    Why are you mentioning it as an Ubuntu Downloader? It is an universal Linux downloader. But jD has some problem. There is no way to turn off the auto update. Also it sometimes tend to mess up the permission. I can use OpenSUSE for example.

  2. Cellular বলেছেন:

    এইটা উইন্ডোসে চলে?

  3. Rashedul Kabir বলেছেন:

    আমি জেডাউনলোডার দিয়ে ফাইল নামালে খুব বেশি করাপ্টেড হয়… বিশেষত মুভিগুলা… মাঝপথে আটকে যায় অথবা জোড়া লাগে না…
    একটু ঝামেলা হলেও aria2 উইজ করতেই তাই বেশি ভরসা করি। তবে ফাইল শেয়ারিং সাইট থেকে মাঝারি সাইজের ফাইল নামাতে জেডাউনলোডার ভালো লাগে। ক্যাপচা বা ওয়েটিং কোনটা নিয়েই বিরক্ত হতে হয় না।

  4. ইমরান শাওন বলেছেন:

    এটা কি IDM এর মত Autostart হয় ?

    • adnan shawkat বলেছেন:

      জ্বী না !! আপনি আগে এইটা অন করবেন তারপর আপনি যেকোন লিংক কপি করলেই এটা অটো কাজ করা আরম্ভ করবে !!!

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: